পাউরুটি দিয়ে ৪ পদের নাস্তা


নাস্তা কিংবা বিকালে চা এর সাথে পাউরুটি খুবেই কমন একটা আইটেম।  কিন্তু প্রতিদিন সেই পাউরুটি একইভাবে কার খেতে ভালো লাগে বলেন। আজকে আমি আপনাদের দেখাবো , এই পাউরুটি কত ভাবে খাওয়া যায়। ভিন্ন স্বাদ , ভিন্ন আইটেম কিন্তু রুটি ওই একটাই।

#পাউরুটির-পাকোড়া 


পাউরুটি দিয়ে পাকোড়া বানানোর জন্য প্রথমে আলু ভর্তা করে নিতে হবে।  মনে রাখতে হবে পাকোড়ার মজা কিন্তু ভিতরের এই আলু ভর্তার পুরের উপরেই নির্ভর করে তাই এই ভর্তা খুবেই মজা করে বানাতে হবে। একটু মনোযোগ দিয়ে। আমি এভাবে বানিয়ে ছিলাম।  আলু সেদ্ধ করে নিয়ে, হাত দিয়ে পেস্ট করেছি ,শুকনো মরিচ ,রসুন আর পেঁয়াজ দিয়ে।  দিয়েছি স্বাদ মতো লবন। সরিষার তেল আর ধনে পাতা দিয়ে ভালো ভাবে মেখে নিয়েছি।

দ্বিতীয় ধাপে , রুটির মাঝখানটা একটা শেপার দিয়ে ,একটু ডিজাইন করে কেটে নিয়েছি। এইগুলি পাওয়াযাবে স্বপ্ন সুপার শপে। বিভিন্ন ডিজাইন এর আছে।  আমি আমার পছন্দ মতো কেটে নিয়েছি।  আপনি আপনার পছন্দ মতো কেটে নেবেন। দুইটা ডিম ভালো ভাবে ফেটে নিতে হবে।

তৃতীয় ধাপে , আলুর পুর একটা রুটির ভিতরে দিয়ে আর একটা পাউরুটি দিয়ে ঢেকে দিতে হবে , এইবার হাত দিয়ে চেপে , ডিমের মধ্যে চুবিয়ে , তেলে ভেজে তুলে নিন..

@পাউরুটির-বল 


পাউরুটি কাটার পর চারপাশের যে অবশিষ্ট অংশ রয়ে গেছে এইগুলি ফেলে দেবেন না।  এইগুলি দিয়েও অনেক কিছু বানানো যায়।  যেমন ধরেন।  আমার বেঁচে যাওয়া ডিম আর কিছু আলু ভর্তা। এইগুলির সাথে মিশিয়ে ভালোভাবে হাত দিয়ে
 মেখে গোল গোল করে বল বানিয়ে তেলে ভেজে নেন। পরিবেশন করেন সালাদ এর সাথে। 


#পাউরুটির -বার্গার 


মুরগির বুকের মাংস পেস্ট করে এর সাথে আদা ,রসুন ,পেঁয়াজ ,চিকন করে কেটে পেস্ট করে নিন। সাথে লবন হলুদ, জিরা ,কাঁচা মরিচ কুচি ,ধনে পাতা ,দিয়ে ভালো ভাবে হাত দিয়ে মেখে চাপ এর মতো বানিয়ে , অল্প আছে তেলে ভাজতে হবে। 

দ্বিতীয় ধাপে , রুটির চারপাশ টা কেটে সুন্দর করে নিতে হবে।  তারপর একটা লোহার কড়াই তে পাউরুটি গুলিকে  শেকে নিতে হবে। 
তৃতীয় ধাপে , সাজানোর পালা , একটা রুটিতে টমেটো ,গাজর ,পেঁয়াজ ,শশা স্লাইচ ,আর ভেজে রাখা মুরগির চাপ দিয়ে সাজাতে হবে। 





এইবার রুটির যে বেঁচে যাওয়া অংশ আছে সেগুলো ফেলে দেবেন না। বাসায় তো রুটি অথবা পড়াটা বানানো হয়। তার মাজে দিয়ে দেবেন। এতে করে রুটি নরম থাকবে। একটু পানি দিয়ে রুটির অংশ টা ভিজিয়ে রাখবেন। নরম হয়ে আসলে ,আটা অথবা ময়দা দিয়ে মেখে ড বানাতে হবে। এইবার এই ডো দিয়ে রুটি কিংবা পড়াটা ভাজেন। 

যদি বুজতে অসুবিধা ভিডিও দেখতে পারেন 


                                                




Comments